সোলায়মান হায়দার

ওয়ার্ডপ্রেস প্রতি রিলিজেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়। ডেভেলপাররাও প্রতিটা রিলিজের আগে এক্সাইটেড থাকে নতুন ফিচারগুলির জন্য। ওয়ার্ডপ্রেস ৫.০ নিয়ে ডেভেলপাররা বেশী এক্সাইটেড, আর এই এক্সাইটমেন্টের কারণ গুটেনবার্গ।

gutenberg-overview

বর্তমান এডিটরকে সম্পূর্ণ রিডিজাইন করা হয়েছে গুটেনবার্গ এডিটরে। সহজ কথায় বলতে গেলে, বর্তমান এডিটরকে গুটেনবার্গ এডিটর দিয়ে রিপ্লেস করা হয়েছে। কন্টেন্ট এডিটিং সম্পূর্ণ বদলে যাবে এই আপডেটের মাধ্যমে। এই গুটেনবার্গ সম্বলিত ওয়ার্ডপ্রেস ৫.০ রিলিজ হবে এই বছরের ১৯ নভেম্বরে।

আজকের পোস্টে আমি আলোচনা করবো কি থাকছে এই নতুন ওয়ার্ডপ্রেস ৫.০ এ এবং গুটেনবার্গ থেকে আমরা কি আশা করতে পারি?

ওয়ার্ডপ্রেসের সবচেয়ে বড় আপডেট

যারা অনেকদিন ধরে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আসছেন তারা জানেন যে, ওয়ার্ডপ্রেস অনেকগুলি বড় বড় আপডেট নিয়ে এসেছে যেগুলিকে আমরা মেজর আপডেট বলে থাকি। ধারনা করা হচ্ছে, ওয়ার্ডপ্রেস ৫.০ মেজর আপডেটগুলির মধ্যে সবচেয়ে বড় আপডেট হবে।

কি কি থাকছে ওয়ার্ডপ্রেস ৫.০ এ?

ওয়ার্ডপ্রেস ৫.০ এর সবচেয়ে বড় আকর্ষণ হল গুটেনবার্গ এডিটর, পোস্টের শেষদিকে এটা নিয়ে আলোচনা করা হয়েছে। গুটেনবার্গ ছাড়াও ওয়ার্ডপ্রেস ৫.০ এ অনেকগুলি পরিবর্তন এসেছে।

  • ওয়ার্ডপ্রেস রেস্ট এপিআইঃ রেস্ট এপিআই এ বেশকিছু ইম্প্রুভমেন্ট হবে এই আপডেটে। এই আপডেটে ডেভেলপাররা যাতে সহজেই ওয়ার্ডপ্রেসকে রেস্ট এপিআই প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করতে পারে সেইদিকে নজর দেয়া হয়েছে।
  • সহজে ওয়েবসাইট ডিজাইনঃ এই আপডেটের ফলে ইউজাররা সহজেই তাদের সাইট ডিজাইন করে ফেলতে পারবে গুটেনবার্গ এডিটর এর মাধ্যমে। ওয়ারডপ্রেস ডেভেলপারদের জন্য এটা দুঃখের হলেও, গুটেনবার্গ এলিমেন্টস তৈরি করে সেগুলি বিক্রি করতে পারবেন।
  • ফ্রন্টএন্ড এডিটরঃ ফ্রন্ট এন্ড থেকে কন্টেন্ট এডিটিং ফিচার এর আগেও ছিল, কিন্তু তারজন্য প্লাগিন ইন্সটল করতে হতো (যেমনঃ ভিজুয়াল কম্পোজার)। ওয়ার্ডপ্রেস ৫.০ এ বিল্ট-ইন ফন্টএন্ড এডিটর থাকছে। তাই এখন থেকে ওয়েবসাইট ভিজিট করার সময় কনেটেন্টের ইনস্ট্যান্ট কারেকশন করে ফেলা যাবে।
  • ইমেজ ক্রপিং ফিচারঃ ওয়ার্ডপ্রেস ৫.০ এ মিডিয়া আপলোডার এ ই আপনি ইমেজ ক্রপ/রিসাইজ করতে পারবেন।

আপাতত বলার মতো এই আপডেটগুলিই রয়েছে। ওয়ার্ডপ্রেস ৫.০ রিলিজ হলে সকল নতুন ফিচারগুলি সম্পর্কে জানা যাবে।

গুটেনবার্গ এডিটর

আগেই বলেছি ওয়ার্ডপ্রেস ৫.০ এ সবচেয়ে বড় আপডেট হল গুটেনবার্গ এডিটর। গুটেনবার্গ আনা হয়েছে আরও সহজে কন্টেন্ট ক্রিয়েটিং এবং এডিটিং এর জন্য।

gutenberg-add-block


গুটেনবার্গ এডিটর অনেকটা বর্তমান ড্রাগ এন্ড ড্রপ বিল্ডারের মতো। এই এডিটরে এলিমেন্টসগুলিকে ব্লক বলা হয়েছে। গুটেনবার্গে সিমপ্লি মাল্টিমিডিয়া ব্লক ড্রাগ করে এডিটরে এনে বিভিন্ন কন্টেন্ট ব্লক তৈরি করা যায়।

gutenberg


গুটেনবার্গে ১৫টি ব্লক রয়েছে। কিন্তু এই ১৫টি ব্লকেই গুটেনবার্গ সীমাবদ্ধ নয়, আপনি নিজে আপনার পছন্দমতো ব্লক তৈরি করে নিতে পারবেন।

gutenberg-blocks


আমার কাছে গুটেনবার্গ এডিটর অনেক ভালো লেগেছে। আমার মনে হয় সবাই এটি ভালোভাবেই নিবে। কারণ গুটেনবার্গ কন্টেন্ট ক্রিয়েশন অনেক সহজ করে দিয়েছে। গুটেনবার্গের মাধ্যমে কন্টেন্ট এডিটররা তাদের কন্টেন্টগুলি ইচ্ছামত সাজাতে পারবেন।

আপনি যদি ওয়ার্ডপ্রেস ৫.০ রিলিজের আগেই গুটেনবার্গ এডিটর ট্রাই করে দেখতে চান, তাহলে গুটেনবার্গ প্লাগইন টি ইন্সটল করে ট্রাই করতে পারেন। গুটেনবার্গ নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানান।

পোস্টের মন্তব্যগুলি

কমেন্ট লোড হচ্ছে...

এই ধরনের আরও পোস্ট

ওয়ার্ডপ্রেস সাইট এ থিম এবং প্লাগিন ইন্সটল

৯ বছর আগে পোস্ট করা হয়েছে

ওয়ার্ডপ্রেস সাইট এ থিম এবং প্লাগিন ইন্সটল

সবাইকে স্বাগতম জানাচ্ছি আজকের ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে। আজকে আমরা শিখবো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে থিম এবং প্লাগিন ইন্সটল করা যায়। তার আগে থিম এবং প্লাগিন সম্পর্কে কিছু আলোচনা করে নিব। ওয়ার্ডপ্রেস থিম কি? ওয়ার্ডপ্রেস সাইটের প্রাণ হল থিম। একটি ওয়ার্ডপ্রেস সাইটে কি কি ফিচার থাকবে এবং ডিজাইনটা কেমন হবে টা নির্ভর করে থিমের উপর। ওয়ার্ডপ্রেস থিম একটি…

ওয়ার্ডপ্রেস কি? এবং এর সুবিধা সমূহ

৯ বছর আগে পোস্ট করা হয়েছে

ওয়ার্ডপ্রেস কি? এবং এর সুবিধা সমূহ

ওয়ার্ডপ্রেস বর্তমান সময়ের বহুল ব্যবহৃত এবং সর্বাধিক জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেস এমন একটি সিএমএস যার মাধ্যমে খুব সহজেই যেকোনো ধরনের ওয়েবসাইট এবং ব্লগ তৈরি করা যায়। এটি ওপেনসোর্স সফটওয়ার হওয়ায় বিশ্ব দরবারে অধিক জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস এর জন্মের ইতিহাসঃ ওয়ার্ডপ্রেস এর সস্ট্রা হলেন ম্যাট মুলেনওয়েগ। তিনি ২০০৩ সালের ২৭ শে মে মাসে সর্বপ্রথম ওয়ার্ডপ্রেস প্রকাশ…

ওয়ার্ডপ্রেস কাস্টম AJAX লগিন / রেজিস্ট্রেশন ফর্ম

৩ বছর আগে পোস্ট করা হয়েছে

ওয়ার্ডপ্রেস কাস্টম AJAX লগিন / রেজিস্ট্রেশন ফর্ম

কয়েকদিন আগে একটা ক্লায়েন্টের জন্য একটা মাল্টি-ইউজার এপ্লিকেশন বানাচ্ছিলাম। এপ্লিকেশনে সম্পুর্নভাবে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল এভয়েড করা হয়েছে। যেহেতু কাস্টম ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে, সেহেতু ড্যাশবোর্ডের সাথে ম্যাচ করে কাস্টম লগিন/রেজিস্ট্রেশন ইউআই বানানো অত্যন্ত জরুরি ছিলো। আগে এই কাজগুলি লগিন/রেজিস্ট্রেশন পেজে পোষ্ট রিকুয়েস্ট দিয়ে করে ফেলতাম। কিন্তু এই এপ্লিকেশনে ডিফল্ট লগিন/রেজিস্ট্রেশন পেজগুলিকে রিস্ট্রিক্টেড করে দেয়া হয়েছে।…

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটকে লোকাল সার্ভার থেকে লাইভ সার্ভার এ নিয়ে আসবেন

৯ বছর আগে পোস্ট করা হয়েছে

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটকে লোকাল সার্ভার থেকে লাইভ সার্ভার এ নিয়ে আসবেন

আমরা অনেকেই লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করি, মানে সাইট তৈরি করি। পরবর্তীতে সেটা লাইভ সার্ভারে নিয়ে আসার সঠিক নিয়মটা অনেকেই জানি না। আবার জানলেও সাইট লোকাল সার্ভার এর মতো হয় না, অনেক কিছুই মিস করে। তাই, আজকে আপনাদের লোকাল সার্ভার থেকে লাইভ সার্ভারে ওয়ার্ডপ্রেস সাইট মুভ করার একটি পরিপূর্ণ টিউটোরিয়াল দিবো। যা যা প্রয়োজনঃ…

রিলিজ হল ওয়ার্ডপ্রেস ৪.০ – এখুনি দেখে নিন নতুন কি কি আছে এই ভার্শনে

৮ বছর আগে পোস্ট করা হয়েছে

রিলিজ হল ওয়ার্ডপ্রেস ৪.০ – এখুনি দেখে নিন নতুন কি কি আছে এই ভার্শনে

আজকে রিলিজ হল ওয়ার্ডপ্রেস এর নতুন ভার্শন ৪.০ । যদিও আগে এই ভার্শনের বেটা ভার্শন বের হয়েছিল, কিন্তু আজকে রিলিজ হল পাবলিক ভার্শন। যা সবার জন্য ব্যবহারের জন্য উন্মুক্ত। দারুন কিছু ফিচার যুক্ত হয়েছে নতুন এই ভার্শনে। ওয়ার্ডপ্রেসের এই ভার্শনের কোড নেম হলঃ “Benny”. চলুন দেখে নেয়া যাক এই ভার্শনের নতুন কিছু ফিচারগুলি… মিডিয়া লাইব্রেরী…

দুর্বল ইন্টারনেট কানেকশন

আপনার ইন্টারনেটের ধীরগতির জন্য পেজটি লোড হতে কিছুক্ষণ বেশী সময় লাগছে।