আমার সম্পর্কে

আমি কে, কি, কেন?

আমি সোলায়মান হায়দার, ডাকনাম সোহাগ। পেশায় ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার। কাজ করছি সান ডিয়েগো, ক্যালিফর্নিয়ার একটা স্বনামধন্য মার্কেটিং কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে। না আমি সেখানে থাকি না, রিমোটলি অফিস করি। পেশা ওয়েব ডেভেলপমেন্টের পাশাপাশি শখের ফটোগ্রাফি, আর টুকটাক ব্লগিং করি। ব্লগিং এর সময় খুব একটা পাই না, একটু সময় পেলে হাবিজাবি কিছু লেখে পাবলিশ করে দেই এখানে।

আমার জন্মস্থান নাটোরের সিংড়ায়। এবং স্থায়ী ঠিকানাও সেখানেই। যদিও পিতৃসুত্রে আমি নরসিংদির ছেলে হওয়ারই কথা ছিলো, কিন্তু নরসিংদি ত্যাগ করেছি সেই শিশুকালে। নাটোরেই কেটেছে আমার শিশুকাল এবং বাল্য জীবন। ক্লাস নাইনে থাকতে আব্বুর চাকরির সুবাদে সিরাজগঞ্জে বসবাস শুরু করি। সেই থেকে ১২ বছরের বেশী হয়ে গেছে সিরাজগঞ্জে বসাবাস করা। ইদানীং সিরাজগঞ্জের মানুষ বলেও নিজেকে পরিচয় দিতে পারি। অনেকগুলি জেলার ছেলে আমি, হাহা।

মানুষ হিসেবে আমি অনেক মজার মানুষ। আমার সেন্স অব হিউমার অনেক ভালো। এবং যাদের সেন্স অব হিউমার ভালো তাদের সাথে মিশতে অনেক পছন্দ করি। অবশ্য আমার সেলফ রেস্পেক্ট একটু বেশী, অনেকে সেটাকে ইগো বলে ধরে নেয়, বোকা মানুষজন।

একাডেমিক পড়াশোনার ব্যাপারে বলতে গেলে মূর্খই বলা যায় আমাকে। ২৭ বছর বয়স, এখন পর্যন্ত সর্বচ্চ সার্টিফিকেট হলো হায়ার সেকোন্ডারির। যদিও দিন বদলাবে কিছুদিনের মধ্যে, গ্র্যাজুয়েশন প্রসেস কন্টিউনিউ আছে। ক্যারিয়ারের আর্লি ফেজে পড়াশোনা আর ফুল-টাইম জব প্যারালালি চালানো অনেকটা অসম্ভব হয়ে পরেছিল। অনার্স সেকেন্ড ইয়ারে এসে একদিন ক্যালকুলেশনে বসলাম, পড়াশোনা বড় না ক্যারিয়ার বড়? জিতলো ক্যারিয়ার, তাই হুটহাট বিনা নোটিসে নেক্সট বিল গেটস হবার পরিকল্পনা নিয়ে ড্রপআউট বোনে গেলাম। বিলগেটস না হতে পারলেও আল্লাহর রহমতে ভাল একটা ক্যারিয়ার বিল্ড করার পর গ্র্যাজুয়েশনটা কমপ্লিট করতে মন চাইলো। ৮ বছরের গ্যাপ, ভয়ও লাগে, আবার গ্র্যাজুয়েশন কমপ্লিট করার ইচ্ছাটা বারবার মনে খোঁচা দিয়ে যাচ্ছিলো। অবশেষে ইন্ডিয়ার এক ইউনিভার্সিটিতে (আমার ছোট ভাই সেখানে পড়াশোনা করে) বিবিএ কোর্সে ভর্তি হয়ে গেলাম। আর মাত্র এক বছর পরই মূর্খ থেকে গ্র্যাজুয়েট হয়ে যাবো, হাহা।

আমার ক্যারিয়ারের শুরুটা আসলে ব্লগিং দিয়েই হয়েছিলো। ব্লগিং করতে করতে ওয়েব ডেভেলপার হয়ে গেছি। ব্লগ কাস্টোমাইজ করতে করতে ভাবলাম নিজে নিজে সম্পুর্ন নিজের পছন্দমত ব্লগটা বানাতে পারলে মন্দ হতো না। সেই চিন্তা থেকেই ওয়েব ডেভেলপমেন্টে হাতেখড়ি। এইচটিএমএল, সিএসএস আর পিএইচপি শিখে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখে ফেললাম। ডেভেলপ করলাম নিজের তৈরি করা থিম দিয়ে নিজের ব্লগ। কিন্তু মজার ব্যাপার হলো, ততদিনে ওয়েব ডেভেলপমেন্টের মজা পেয়ে গেছি। সেই থেকে ওয়েব ডেভেলপমেন্টেই ফুল-টাইম মুভ করলাম। ওয়ার্ডপ্রেস, ল্যারাভেল, নোডজেএস, রিয়েক্টজেএস, গ্যাটসবিজেএস, একের পর এক গোগ্রাসে গিলতে থাকলাম, এবং এখনো গেলার উপরেই আছি।

ফ্যামিলি, ফ্রেন্ডস, ক্যারিয়ার, এগুলা নিয়েই আপাতত সুন্দর দিন কাটছে, আলহামদুলিল্লাহ্‌।

দুর্বল ইন্টারনেট কানেকশন

আপনার ইন্টারনেটের ধীরগতির জন্য পেজটি লোড হতে কিছুক্ষণ বেশী সময় লাগছে।