সোলায়মান হায়দার

স্প্যাম কমেন্ট বন্ধ করার জন্য ইন্টারনেটে এবং ওয়ার্ডপ্রেস ডাইরেক্টরিতে অনেক প্লাগিন আছে। আপনি সেই প্লাগিনগুলি ব্যবহার করে সহজেই স্প্যাম কমেন্ট বন্ধ করতে পারবেন। কিন্তু আপনার যদি কোডিং সম্পর্কে সামান্য ধারনা থাকে, তাহলে সহজেই এই কাজটি করতে পারবেন কোনও প্লাগিন ইন্সটল করা ছাড়াই।

সাধারণত স্প্যামাররা কমেন্ট বট এর মাধ্যমে কোনও সাইটের কমেন্ট ফর্ম পূরণ করে কমেন্ট সাবমিট করে থাকে। সুতরাং আমাদের এমন কিছু একটা করতে হবে যা দেখে ওয়ার্ডপ্রেস বুঝবে যে কমেন্টটি কোনও মানুষ করে নি, কমেন্টটি করা হয়েছে কোনও বট বা সফটওয়্যার এর মাধ্যমে।

কমেন্ট বট আইডেন্টিফাই করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে কমেন্ট ফর্মে ক্যাপচা ব্যবহার করা। কিন্তু অনেকেই তাদের সাইটে ক্যাপচা ব্যবহার করতে চান না। আপনিও যদি তাদের দলে হয়ে থাকেন, তাহলে এই সিস্টেমটি ব্যবহার করতে পারেন।

এই সিস্টেমটি অনেক সহজ সেই সাথে অনেক কাজের। আমরা এখানে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করবো। কমেন্ট বট যখন কোনও সাইটের ফর্ম পূরণ করে তখন সেখানে জাভাস্ক্রিপ্ট কাজ করে না। তাই জাভাস্ক্রিপ্ট দিয়ে খুব সহজেই বট কমেন্ট বা স্প্যাম কমেন্ট বন্ধ করা যায়।

প্রথম ধাপঃ

প্রথমে আমরা জাভাস্ক্রিপ্ট এর মাধ্যমে কমেন্ট ফর্মে একটা লুকানো ইনপুট ফিল্ড যোগ করবো। যেটি শুধুমাত্র কোনও ব্রাউজার দিয়ে ঢুকলেই কাজ করবে (কাজ করবে বলতে লুকিয়ে থেকেই কাজ করবে)।

ইনপুট ফিল্ড যোগ করতে নিচের কোডটুকু আপনার থিমের জাভাস্ক্রিপ্ট ফাইলে যোগ করে দিন অথবা স্ক্রিপ্ট ট্যাগের মাধ্যমে ফুটারে যোগ করে দিন।

$( "#commentform" ).on('submit', function(e){
 $( this ).append( '<input type="hidden" name="is_human_comment" value="1">' );
});

ইনপুট ফিল্ড যোগ হয়ে যাবে। আপনি ইন্সপেক্ট এলিমেন্ট অথবা কোড সোর্স এ গিয়ে চেক করতে পারেন।

দ্বিতীয় ধাপঃ

এখন ইনপুট ফিল্ডের ডাটা চেক করার জন্য একটা ফাংশনটি ক্রিয়েট করবো। আপনার পছন্দের কোড এডিটরে থিমের রুট থেকে functions.php খুলুন। তারপর নিচের ফিলটারটি সেখানে যোগ করে দিন।

add_filter( 'preprocess_comment', 'verify_human_comment' );
 
function verify_human_comment( $commentdata ) {
 if ( ! isset( $_POST['is_human_comment'] ) )
 wp_die( __( 'You are a spammer!' ) );
 
 return $commentdata;
}

এই ফাংশনটি কোনও কমেন্ট ডাটাবেজে পোষ্ট করার আগে চেক করে দেখবে কমেন্ট ডাটা তে আমাদের তইরি করা লুকানো ফিল্ডটার ভেল্যু আছে কি না (এটার একটা ডিফল্ট ভেল্যু দেয়া আছে)। আর আগেই বলেছি এই ফিল্ডটা শুধুমাত্র ব্রাউজার দিয়ে কমেন্ট করলেই কাজ করবে। তাই কোনও বট বা সফটওয়্যার কমেন্ট পোষ্ট করার চেষ্টা করলে “You are a spammer!” এই মেসেজটি পাবে।

নোটঃ যদি কারো ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট ডিজেবল করা থাকে, তাহলে সে কমেন্ট করতে পারবে না।

আরও অনেক ভাবেই স্প্যামিং বন্ধ করা যায়, এটা একটা মেথড মাত্র। আশা করি সহজভাবেই বুঝাতে পেরেছি, কারো যদি বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানান।

পোস্টের মন্তব্যগুলি

কমেন্ট লোড হচ্ছে...

এই ধরনের আরও পোস্ট

ওয়ার্ডপ্রেস ৫.০ – নতুন কি থাকছে এবং গুটেনবার্গ এডিটর

৪ বছর আগে পোস্ট করা হয়েছে

ওয়ার্ডপ্রেস ৫.০ – নতুন কি থাকছে এবং গুটেনবার্গ এডিটর

ওয়ার্ডপ্রেস প্রতি রিলিজেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়। ডেভেলপাররাও প্রতিটা রিলিজের আগে এক্সাইটেড থাকে নতুন ফিচারগুলির জন্য। ওয়ার্ডপ্রেস ৫.০ নিয়ে ডেভেলপাররা বেশী এক্সাইটেড, আর এই এক্সাইটমেন্টের কারণ গুটেনবার্গ। বর্তমান এডিটরকে সম্পূর্ণ রিডিজাইন করা হয়েছে গুটেনবার্গ এডিটরে। সহজ কথায় বলতে গেলে, বর্তমান এডিটরকে গুটেনবার্গ এডিটর দিয়ে রিপ্লেস করা হয়েছে। কন্টেন্ট এডিটিং সম্পূর্ণ বদলে যাবে এই…

কিভাবে ওয়ার্ডপ্রেস এর ইমোজি ফিচার বন্ধ করবেন

৮ বছর আগে পোস্ট করা হয়েছে

কিভাবে ওয়ার্ডপ্রেস এর ইমোজি ফিচার বন্ধ করবেন

ওয়ার্ডপ্রেস প্রত্যেক আপডেটেই কিছু না কিছু নতুন ফিচার এনে থাকে। বেশিরভাগ ফিচারই প্রয়জনিয় হলেও, কিছু কিছু ফিচার কারো জন্যে বিরক্তির কারণও। সেরকমই এক ফিচার হল টুইটার ওপেন সোর্স এর ইমোজির কোর সাপোর্ট। ওয়ার্ডপ্রেস ৪.২, যার কোড নেমঃ Powell তে এই ফিচারটি যোগ করা হয়েছে। হ্যাঁ, এটা অনেকের জন্যই ভালো। কিন্তু আমরা কয় জনই বা পোস্টের মধ্যে ইমোশন আইকন ব্যবহার…

ওয়ার্ডপ্রেস সাইট এ থিম এবং প্লাগিন ইন্সটল

৯ বছর আগে পোস্ট করা হয়েছে

ওয়ার্ডপ্রেস সাইট এ থিম এবং প্লাগিন ইন্সটল

সবাইকে স্বাগতম জানাচ্ছি আজকের ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালে। আজকে আমরা শিখবো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে থিম এবং প্লাগিন ইন্সটল করা যায়। তার আগে থিম এবং প্লাগিন সম্পর্কে কিছু আলোচনা করে নিব। ওয়ার্ডপ্রেস থিম কি? ওয়ার্ডপ্রেস সাইটের প্রাণ হল থিম। একটি ওয়ার্ডপ্রেস সাইটে কি কি ফিচার থাকবে এবং ডিজাইনটা কেমন হবে টা নির্ভর করে থিমের উপর। ওয়ার্ডপ্রেস থিম একটি…

লোকাল সার্ভারে (কম্পিউটারে) ওয়ার্ডপ্রেস ইন্সটল

৯ বছর আগে পোস্ট করা হয়েছে

লোকাল সার্ভারে (কম্পিউটারে) ওয়ার্ডপ্রেস ইন্সটল

লোকাল সার্ভার তৈরি করার জন্য অনেকে অনেক সফটওয়্যার ব্যবহার করেন। আমি আপনাদের সাজেশন করব ওয়াম্প সার্ভার ব্যবহার করতে। আমি নিজেও এটা ব্যবহার করি। তাহলে শুরু করা যাক, প্রথমে ওয়াম্প সার্ভারটি ডাউনলড করে নিন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। সফটওয়্যারটি অন্যান্য সফটওয়্যার এর মতই ইন্সটল করুন। ওয়ার্ডপ্রেস ইন্সটল প্রক্রিয়াঃ এবার wordpress.org থেকে ওয়ার্ডপ্রেসের লেটেস্ট ভার্শনটি ডাউনলোড করে…

রিলিজ হল ওয়ার্ডপ্রেস ৪.০ – এখুনি দেখে নিন নতুন কি কি আছে এই ভার্শনে

৮ বছর আগে পোস্ট করা হয়েছে

রিলিজ হল ওয়ার্ডপ্রেস ৪.০ – এখুনি দেখে নিন নতুন কি কি আছে এই ভার্শনে

আজকে রিলিজ হল ওয়ার্ডপ্রেস এর নতুন ভার্শন ৪.০ । যদিও আগে এই ভার্শনের বেটা ভার্শন বের হয়েছিল, কিন্তু আজকে রিলিজ হল পাবলিক ভার্শন। যা সবার জন্য ব্যবহারের জন্য উন্মুক্ত। দারুন কিছু ফিচার যুক্ত হয়েছে নতুন এই ভার্শনে। ওয়ার্ডপ্রেসের এই ভার্শনের কোড নেম হলঃ “Benny”. চলুন দেখে নেয়া যাক এই ভার্শনের নতুন কিছু ফিচারগুলি… মিডিয়া লাইব্রেরী…

দুর্বল ইন্টারনেট কানেকশন

আপনার ইন্টারনেটের ধীরগতির জন্য পেজটি লোড হতে কিছুক্ষণ বেশী সময় লাগছে।